বুধবার, ১৫ মে ২০২৪, ১২:৫৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
কাশ্মিরের বিধিনিষেধ দ্রুত প্রত্যাহার চায় যুক্তরাষ্ট্র

কাশ্মিরের বিধিনিষেধ দ্রুত প্রত্যাহার চায় যুক্তরাষ্ট্র

স্বদেশ ডেস্ক:

কাশ্মিরের ওপর আরোপিত বিধিনিষেধ দ্রুত প্রত্যাহার চায় যুক্তরাষ্ট্র। ভারত ও পাকিস্তানের প্রধানমন্ত্রীর সাথে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠকের পর যুক্তরাষ্ট্রের এক শীর্ষ কর্মকর্তা ওয়াশিংটনের এই মনোভাবের কথা জানিয়েছেন। গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের দক্ষিণ এশিয়াবিষয়ক কর্মকর্তা অ্যালিস ওয়েলস সাংবাদিকদের বলেন, আমরা দ্রুত ব্যবস্থা নেয়া দেখতে চাই- বিধিনিষেধ তুলে নেয়া আর আটককৃতদের মুক্তি।

২০১৯ সালের ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন দেশটির কেন্দ্রীয় সরকার। এই পদক্ষেপকে ঘিরে কাশ্মিরজুড়ে মোতায়েন করা হয়েছে বিপুলসংখ্যক অতিরিক্ত সেনা। এখনো আটক রয়েছেন সেখানকার শত শত নেতাকর্মী। এর পর থেকেই সেখানে সংবাদমাধ্যমের ওপর কঠোর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে বেসামরিক মানুষের ওপর অকথ্য নির্যাতন চালিয়ে যাচ্ছে ভারতীয় বাহিনী। নির্যাতনের শিকার হয়ে কয়েকজনের মৃত্যুর খবরও আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে। তবে এসব অভিযোগ অস্বীকার করে আসছে ভারত। কাশ্মিরে ভারতের পদক্ষেপের বিরুদ্ধে অবস্থান নিয়েছে পাকিস্তান। ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় হাইকমিশনারকে বহিষ্কারের পাশাপাশি দুই দেশের বাণিজ্য সম্পর্কও স্থগিত করা হয়েছে। এমন পরিস্থিতিতে জাতিসঙ্ঘের ৭৪তম সাধারণ অধিবেশনের প্রাক্কালে সম্প্রতি নিউ ইয়র্কে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সাথে পৃথক বৈঠক করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এসব বৈঠকের পর ট্রাম্প জানান, কাশ্মির ইস্যুতে ভারত ও পাকিস্তানের মধ্যে মধ্যস্থতা করতে রাজি আছেন তিনি।

এ প্রসঙ্গে জানতে চাওয়া হলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের দক্ষিণ এশিয়াবিষয়ক কর্মকর্তা অ্যালিস ওয়েলস বলেন, উভয়পক্ষ চাইলে মধ্যস্থতায় রাজি আছেন ডোনাল্ড ট্রাম্প। তবে তিনি বলেন, ভারত দীর্ঘ দিন ধরেই বাইরের কোনো পক্ষের ভূমিকা অস্বীকার করে আসছে। তিনি বলেন, যুক্তরাষ্ট্র কাশ্মিরে রাজনীতিবিদ ও ব্যবসায়ীদের ব্যাপক হারে গ্রেফতার ও সেখানকার বাসিন্দাদের ওপর বিধিনিষেধ আরোপের ঘটনায় উদ্বিগ্ন। সর্বোচ্চ পর্যায়ে এই উদ্বেগের কথা জানানো হয়েছে বলেও জানান তিনি।

আন্তর্জাতিক হস্তক্ষেপের আহ্বান ব্রিটিশ বিরোধী দলের

এ দিকে ব্রিটিশবিরোধী লেবার পার্টি গত বুধবার ব্রাইটনে তাদের বার্ষিক সম্মেলনে জম্মু ও কাশ্মিরে আন্তর্জাতিক সম্প্রদায়ের হস্তক্ষেপ কামনা করে একটি প্রস্তাব পাস করেছে। প্রস্তাবটিতে কাশ্মির বিরোধ নিরসনে জাতিসঙ্ঘ-নেতৃত্বাধীন গণভোটেরও আহ্বান জানানো হয়েছে। ব্যাকবার্ন, ডাডলি নর্থ, কেগলি, স্টকপোর্ট ও ওয়াকফিল্ড এলাকার লেবার পার্টির শাখাগুলো কাশ্মিরে ভারত সরকারের সাম্প্রতিক পদক্ষেপের নিন্দা করে।

এ দিকে নিউ ইয়র্কে জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে কাশ্মিরবিষয়ক ইসলামি সহযোগিতা সংস্থার কন্টাক গ্রুপের সদস্যরা এক সভায় মিলিত হয়ে কাশ্মিরি জনগণের দুর্ভোগের প্রতি পূর্ণ সহমর্মিতা প্রকাশ করে, ভারত-অধিকৃত কাশ্মিরের ওপর থেকে নির্যাতনমূলক অবরোধ প্রত্যাহার ও অবৈধ সম্প্রসারণ বাতিল করার আহ্বান জানায়। ওআইসির মন্ত্রী পর্যায়ের সভার পর সাংবাদিকদের ব্রিফিংকালে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি সর্বসম্মতভাবে গৃহীত এই ইশতেহারকে ইতিবাচক ঘটনা হিসেবে অভিহিত করে।

কাশ্মিরি প্রতিনিধি ইশতিয়াক হামিদ ওআইসি কন্টাক গ্রুপের সাথে বৈঠককালে বলেন, কাশ্মির উপত্যকায় ব্যাপক মানবাধিকার লঙ্ঘন করছে ভারত। এসব অপরাধ স্বাধীন মিডিয়া বা পর্যবেক্ষকদের কাছ থেকেও তারা দূরে রাখার ব্যবস্থা গ্রহণ করেছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877